৩০০-তে ৩০০ পেয়ে প্রথম হওয়া নব্য আবার ভর্তি পরীক্ষা দিতে চান

Share your love

ছাত্রজীবনে রীতিমতো এক যুদ্ধের নাম ভর্তি পরীক্ষা। তাই কোনোভাবে তীরে তরি ঠেকলে অর্থাৎ ভর্তি পরীক্ষায় টিকে পছন্দের প্রতিষ্ঠানে নিজের জন্য একটা সিট নিশ্চিত করতে পারলেই সন্তুষ্ট যেকোনো শিক্ষার্থী। কিন্তু এবারে ভর্তি পরীক্ষায় ৩০০ এর মধ্যে ৩০০ নম্বর পেয়েও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন এক ভারতীয শিক্ষার্থী। কারণ হিসেবে জানিয়েছেন আবার পরীক্ষা দিলে তার ‘অনুশীলন’ ঠিক থাকবে।

বলা হচ্ছে ভারতের রাজস্থানের হনুমানগড়ের বাসিন্দা নব্য হিসারিয়ার কথা। ভর্তি পরীক্ষায় শতভাগ নম্বর পেয়েছেন তিনি। ভর্তি হতে চান ভারতের ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি)। তবে এর আগে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নিতে চান তিনি।
সম্প্রতি ভারতে জয়েন্ট এন্ট্রান্স মেইন ২০২২-জেইই পরীক্ষার (ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনার জন্য প্রবেশিকা পরীক্ষা) ফলাফল প্রকাশ হয়েছে। ২০২২ এর জয়েন্ট এন্ট্রান্স মেইনস পরীক্ষায় ৩০০ তে ৩০০ পেয়ে প্রথম হয়েছেন মোট ১৪ জন। আর এই ১৪ জনের মধ্যে অন্যতম হলেন রাজস্থানের নব্য হিসারিয়া। তিনি ফলে প্রথম পর্যায়ের পরীক্ষায় ৩০০ এর মধ্যে ৩০০ নম্বর পেয়েছেন তিনি। কিন্তু তার আবার পরীক্ষা দেয়ার ইচ্ছা প্রকাশ তাকে আলোচনায় তুলে এনেছে।

নব্য হিসারিয়া মনে করেন, প্রবল চাপের মধ্যে পরীক্ষা দিলে তার টাইম ম্যানেজমেন্ট করা আরও ভালভাবে অভ্যেস হবে।

নব্য বলেন, “জয়েন্ট এন্ট্রান্স মেন আমাকে শিখিয়েছে, যে কীভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর শেষ করতে হবে এবং সময়ের সঠিকভাবে ব্যবহার করতে হবে। পরীক্ষায় বসেই একজন পরীক্ষার্থী বুঝতে পারে, যে সে কতটা তৈরি। এটা অনেকটা প্র্যাকটিসের মতোই।”

২০২০ সালে দশম শ্রেণির পরীক্ষার পর থেকেই নব্য জয়েন্ট এন্ট্রান্স মেনের প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন। সতেরো বছরের তরুণের লক্ষ্য আইআইটি প্রবেশিকা, অর্থাৎ জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা দিয়ে মুম্বই আইআইটির কম্পিউটার সায়েন্স কোর্সে জায়গা করে নেওয়া।

এই শিক্ষাবর্ষের দ্বিতীয় জেইই মেন পরীক্ষা ২১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত চলবে। যে কোনো শিক্ষার্থী চাইলেই দ্বিতীয় বার এই পরীক্ষায় বসতে পারেন। একাধিক বার বসলেও কোনো পরীক্ষার্থীর সর্বোচ্চ নম্বরটিই চূড়ান্ত হিসেবে ধরে নেওয়া হবে। কাজেই নব্য যদি আবারো পরীক্ষায় বসেন তবুও তার হারানোর কিছু নেই।

Share your love
Default image
Bony