সামাজিকমাধ্যম ব্যবহারে আমাদের সতর্ক থাকতে হবে: শিক্ষামন্ত্রী

Share your love

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সংশ্লিষ্টদের সতর্ক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের ৭ম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সত্যতা যাচাই না করে আবেগের বশবর্তী হয়ে আমরা কোনো একটি তথ্য অন্যের সঙ্গে শেয়ার করি বা কমেন্ট করি। আমরা হয়ত চিন্তাও করতে পারছি না, এই শেয়ার কিংবা কমেন্টের কারণে কোনো ব্যক্তি, তার পরিবার, কোনো একটি প্রতিষ্ঠান বা সম্প্রদায়ের জীবন, সম্মান, সম্পদ মুহূর্তে বিনষ্ট হয়ে যেতে পারে।
নতুন শিক্ষাক্রম নিয়ে এক শ্রেণি অপপ্রচারে ব্যস্ত উল্লেখ করে তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন শিক্ষাক্রম নিয়ে ব্যাপক অপপ্রচার চলছে। বলা হচ্ছে, নতুন শিক্ষাক্রমে ধর্ম শিক্ষাকে বাদ দেওয়া হয়েছে।
আমরা দায়িত্ব নিয়েই বলছি, যে অপপ্রচার চলছে, সেটা সম্পূর্ণ মিথ্যা। আমরা নৈতিকতা, মূল্যবোধ শেখাতে চাই। ধর্মকে বাদ দিয়ে তো নয়। কাজেই ধর্মশিক্ষা বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না। এটা নিয়েও অপপ্রচার চলছে। অবশ্য আমাদের দেশে অপপ্রচার করতে হলে বিশেষ করে রাজনৈতিক উদ্দেশ্যে যদি হয়, প্রায়ই ধর্মকে ব্যবহার করা হয়। এখানেও তার ব্যতিক্রম নয়।’’

দীপু মনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক বিষয় পড়ানো হয়। তবে আমি মনে করি, একজন শিক্ষার্থী যে কোনো ডিসিপ্লিনে পড়ুক না কেন, কয়েকটি বিষয় অবশ্যই পড়া দরকার; সেগুলো হলো- ভাষা, সাহিত্য, আইসিটি, দর্শন এবং ইতিহাস, বিশেষ করে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস। কারণ একজন শুধুমাত্র একটিমাত্র ডিসিপ্লিনে পড়লে তার মধ্যে মানবিকতা, সৃজনশীলতা, সংবেদনশীলতার জায়গাগুলোতে ঘাটতি থেকে যায়।

Share your love
Default image
Bony