মাঙ্কিপক্স: যৌন সংসর্গের মাধ্যমে ৯৫ শতাংশ সংক্রমণ

Share your love

মাঙ্কিপক্সের ৯৫ শতাংশ সংক্রমণের ঘটনা যৌন ক্রিয়াকলাপের মাধ্যমে হয়। এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। খবর এএফপির।

গতকাল বৃহস্পতিবার ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে গবেষণাটি প্রকাশিত হয়। মাঙ্কিপক্স-সংক্রান্ত এই ধরনের এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা এটি।

গবেষণাটি এমন এক সময় প্রকাশিত হলো, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থা হিসেবে শ্রেণিবদ্ধ করবেন কি না, তা নিয়ে বিতর্ক করছেন।
গবেষণায় নেতৃত্ব দেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাঁরা চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুনের মধ্যে বিশ্বের ১৬টি দেশে নিশ্চিত সংক্রমিত ৫২৮টি মাঙ্কিপক্সের ঘটনার ওপর গবেষণা করেন।

গবেষণাপত্রের মুখ্য লেখক জন থর্নহিল এক বিবৃতিতে বলেন, সাধারণ অর্থে মাঙ্কিপক্স যৌনবাহিত সংক্রমণ নয়। কিন্তু তা ঘনিষ্ঠ শারীরিক সংসর্গের মাধ্যমে হতে পারে।

জন থর্নহিল বলেন, তাঁদের গবেষণা এই ইঙ্গিত দেয় যে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের সংক্রমণের বেশির ভাগ ঘটনা যৌন ক্রিয়াকলাপের সঙ্গে সম্পর্কিত। প্রধানত পুরুষের সঙ্গে পুরুষের যৌন সম্পর্ক স্থাপনকারী ব্যক্তিদের মধ্যে এমনটা হয়েছে।
মাঙ্কিপক্স কীভাবে ছড়িয়ে পড়ছে, কোন গোষ্ঠীর মধ্যে তা ছড়াচ্ছে, সে সম্পর্কিত জানাবোঝা এই গবেষণা বাড়িয়েছে বলে মন্তব্য করেন জন থর্নহিল। তিনি বলেন, বিষয়টি মাঙ্কিপক্সের নতুন সংক্রমণ দ্রুত শনাক্তে সহায়তা করবে। প্রতিরোধ কৌশল খুঁজে পাওয়ার সুযোগ তৈরি করবে।

Share your love
Default image
Bony